রেজিস্ট্রো নিয়ে আগ্রহ চট্টগ্রামের উদ্যোক্তাদের

দেশের তরুণ ও শিক্ষার্থীদের সম্ভাবনাময় ডোমেইন ব্যবসা সম্পর্কে সচেতন করতে স্টার্টআপ টক চট্টগ্রাম আয়োজন করে ‘নেক্সট লেভেল প্রফেশন উইথ রেজিস্ট্রো’ শীর্ষক এক বিশেষ কর্মশালার।

সম্প্রতি চট্টগ্রামের কারিতাসে অনুষ্ঠিত এই কর্মশালায় উপস্থিত ছিলেন ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের হেড অব অপারেশন খান মো. নকীব স্বাধীন এবং বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মাহাবুর রহমান।

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন মেন্টরস চট্টগ্রামের হেড মাঞ্জুমা মোরশেদ, টিম চিটাগং ফাউন্ডার ইমতিয়াজ উদ্দিন জিহাদ, দ্য ইঞ্জিয়ার্স ক্লাবের ফাউন্ডার সোমেন কানুনগো, লিড বাংলাদেশের বিজনেস ডেভেলপার আব্দুল্লাহ আল কাইসার, চট্টগ্রাম উমেন্স চেম্বারের ডিরেক্টর মোস্তারি মোরশেদ স্মৃতি, আই টেক ইনোভেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টার ইফতেখার সুমন, গ্লোবাল ইন্ট্রাপ্রেনিয়রশিপ নেটওয়ার্কের কান্ট্রি ডিরেক্টর সোহেল চৌধুরী, স্টার্টআপ টক চট্টগ্রামের ফাউন্ডার আরফাতুল ইসলাম আকিব। এছাড়াও ডোমেইন এক্সপার্ট ও চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের তরুণ উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

কর্মশালায় ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের হেড অব অপারেশন খান মো. নকীব স্বাধীন বলেন, বিশ্বজুড়ে প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে বেড়েছে মানুষের ইন্টারনেটমুখী হওয়া। যার রেশ ধরে বেড়েছে নানা রকম অনলাইন ব্যবসার সম্ভাবনা। ডোমেইন ও হোস্টিং ব্যবসায় তেমনি এক সম্ভাবনাময় ব্যবসায় ক্ষেত্র।

তিনি আরও বলেন, বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা থাকলেও বাংলাদেশের নিজস্ব কোনো আইক্যান অ্যাক্রেডিটেড রেজিস্ট্রার না থাকায় দেশের ডোমেইন ব্যবসায়ীরা এত দিন নানা রকম বিড়ম্বনার শিকার হয় বিশ্ববাজারে। তারপরও সেবাদাতা ভিনদেশি প্রতিষ্ঠানগুলো থেকে ডোমেইন রেজিস্ট্রেশন সেবাগ্রহণ করে আসছিল। তবে অপেক্ষার অবসান ঘটিয়ে এখন বাংলাদেশি আইক্যান অ্যাক্রিডেশনপ্রাপ্ত রেজিস্ট্রার ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড দেশের সব প্রান্তিকের মানুষের জন্য ডোমেইন রেজিস্ট্রেশন সেবা নিয়ে এসেছে। তারা তাদের ব্র্যান্ড ‘রেজিস্ট্রো’ এর নামে তাদের এ সেবাপ্রদান করা শুরু করেছে।

কর্মশালায় ৫০ জনের বেশি উদ্যোক্তা উপস্থিত ছিলেন। উদ্যোক্তাদের ডোমেইন ব্যবসায় ও তার সম্ভাবনা সম্পর্কে ধারণা প্রদান করা হয়। এ ছাড়া ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড উদ্যোক্তা ও শিক্ষার্থীদের নিয়ে ভবিষ্যতে ডোমেইন ব্যবসা ও তার সম্ভাবনা-সংক্রান্ত আরও বড় আয়োজন করবে বলে আশা প্রকাশ করা হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *