চট্টগ্রামে শুরু হলো তরুণ উদ্যোক্তাদের নিয়ে স্টার্টাপ স্কুল ১.০

চট্টগ্রামে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেল স্টার্টাপ চট্টগ্রামের উদ্যোগে তরুণ উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ কর্মশালা “স্টার্টাপ স্কুল ১.০” । নগরীর অফিসার্স ক্লাবে প্রায় শতাধিক কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী এবং চট্টগ্রামের তরুণ উদ্যোক্তাদেরকে নিয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। রবিবার (৪ আগস্ট) চট্টগ্রাম অফিসার্স ক্লাবে স্টার্টাপ স্কুল কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে স্টার্টাপ চট্টগ্রামের ফাউন্ডার আরাফাতুল ইসলাম আকিবের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন। অতিথিদের মধ্যে আরো বক্তব্য দেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, স্টার্টাপ চট্টগ্রামের উপদেষ্টা আবু তালেব সিদ্দিক সানজু, র‌্যাংগস এফসির সিইও তানভীর শাহরিয়ার রিমন, চট্টগ্রাম উইমেন চেম্বারের পরিচালক মুসতারি মোর্শেদ স্মৃতি, স্পিকার্স কাউন্সিলের সিইও ইমরান আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ইএসডিপি প্রজেক্টের প্রশিক্ষক মোহাইমিনুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন বলেন, তরুণরা সামাজিক আন্দোলনে ইতিবাচক ভূমিকা রাখে। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন তার বড় প্রমাণ। ওই আন্দোলনে ছাত্র সমাজের দাবির প্রেক্ষিতে সরকার চট্টগ্রাম নগরের স্কুল শিক্ষার্থীদের জন্য ১০ টি ডাবল ডেকার বিআরটিসির বাস উপহার দিয়েছে। কোরবানির ঈদের পর বাসগুলোর সেবা পাবে শিক্ষার্থীরা। জেলা প্রশাসক আরো বলেন, আইসিটি সেক্টরে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। ইউনিয়ন পরিষদের তথ্য সেবা কেন্দ্র থেকে শুরু করে সকল ওয়েবসাইটে সেবা প্রাপ্তির সুযোগ সৃষ্টি হয়েছে। আইসিটি সেক্টরের সেবার তথ্য সবার মাঝে ছড়িয়ে দিতে তরুণ উদ্যোক্তোদের জোরালো ভূমিকা রাখতে হবে। কর্মশালায় চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

স্টার্টাপ চট্টগ্রামের ফাউন্ডার আরাফাতুল ইসলাম আকিব বলেন, ” চট্টগ্রামের তরুণদের সহযোগিতা মূলক প্রশিক্ষণ প্রদান ও সরকারি এবং বেসরকারি ফান্ডিং সহায়তা প্রদানের লক্ষ্যে স্টার্টআপ চট্টগ্রাম কাজ করে যাচ্ছে। স্টার্টাপের শুরু থেকে শেষ পর্যন্ত যত ধরনের সহযোগিতার প্রয়োজন, তা আমরা যথাসাধ্য দেওয়ার চেষ্টা করবো। ” এছাড়াও উপস্থিত বক্তারা স্টার্টাপ ও স্টার্টাপ ইকো সিস্টেম নিয়ে বিভিন্ন তথ্যবহুল আলোচনা করেন। অনুষ্ঠানের সহযোগী পার্টনার ছিল প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরুণ উদ্যোক্তা তৈরি করার প্রকল্প, টেকনো ড্রাগস লিমিটেড, প্রগতি গ্রুপ, দি ডেইলি স্টার, রেডিও ফুর্তি, গ্রীনটেক রিসোর্ট এন্ড কনভেনশন সেন্টার, ইজিফী & স্পিকার কাউন্সিল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *